Saturday, December 20, 2025
প্রথম পাতাঅর্থনীতিবৈশ্বিক বাজারে বাংলাদেশের পোশাক খাতের প্রবৃদ্ধি শ্লথ, বাড়ছে প্রতিযোগিতা

বৈশ্বিক বাজারে বাংলাদেশের পোশাক খাতের প্রবৃদ্ধি শ্লথ, বাড়ছে প্রতিযোগিতা

বৈশ্বিক বাজারে বাংলাদেশের পোশাক খাতের প্রবৃদ্ধি শ্লথ, বাড়ছে প্রতিযোগিতা

২০২৪ সালের বিশ্ব বাণিজ্য সংস্থার (WTO) তথ্য অনুযায়ী, বাংলাদেশ ৩৮.৪৮ বিলিয়ন ডলার রপ্তানি আয়ে ০.২১% প্রবৃদ্ধি অর্জন করে বিশ্বে দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানিকারক দেশ হিসেবে অবস্থান ধরে রেখেছে। তবে ভিয়েতনাম দ্রুত অগ্রসর হয়ে উঠছে, যা বাংলাদেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিচ্ছে।

ভিয়েতনাম একই বছরে ৯.৩৪% প্রবৃদ্ধি নিয়ে ৩৩.৯৪ বিলিয়ন ডলার রপ্তানি করেছে, যা তাদের রপ্তানি সক্ষমতা ও বাজার ধরার গতি স্পষ্টভাবে তুলে ধরে।

বিশ্ব বাজারে বাংলাদেশের অবস্থান ও প্রতিযোগিতা

বিশ্ব পোশাক বাজারের আকার এখন ৫৫৭.৫০ বিলিয়ন ডলার, যেখানে চীন এখনও শীর্ষে রয়েছে ১৬৫.২৪ বিলিয়ন ডলার রপ্তানি ও ০.৩০% প্রবৃদ্ধি নিয়ে।

বাজারে অংশীদারিত্বের হিসেবে:

  • চীন: ২৯.৬৪%
  • বাংলাদেশ: ৬.৯০%
  • ভিয়েতনাম: ৬.০৯%
  • তুরস্ক: ৩.২১%
  • ভারত: ২.৯৪%
  • কম্বোডিয়া: ১.৭৭%
  • পাকিস্তান: ১.৬৬%
  • ইন্দোনেশিয়া: ১.৫৭%
  • যুক্তরাষ্ট্র: ১.২৬%

চ্যালেঞ্জ ও ঝুঁকি: শুল্ক, প্রতিযোগিতা ও ভবিষ্যৎ

বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক মোহিউদ্দিন রুবেল বলেন, “বাংলাদেশের প্রতিযোগীরা এখন আরও সক্রিয় হয়ে উঠেছে। যুক্তরাষ্ট্রের শুল্ক বাধা যদি অব্যাহত থাকে, তাহলে রপ্তানির ওপর নেতিবাচক প্রভাব পড়বে।”

বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক ৩৫% শুল্ক আরোপের হুমকি, ভিয়েতনামের উচ্চ প্রবৃদ্ধি এবং বাংলাদেশের তুলনামূলক কম নীতিগত সহায়তা—সব মিলিয়ে বাংলাদেশের পোশাক খাত এখন একটি সংকটময় মোড়ে রয়েছে।

আরো একটি গুরুত্বপূর্ণ সংবাদ।

স্টকনাউ/

আরও পড়ুন

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

সর্বাধিক পঠিত

সর্বশেষ মন্তব্য সমূহ